শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

উইন্ডিজকে উড়িয়ে সিরিজে এগিয়ে অস্ট্রেলিয়া

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪
  • ৯৯ Time View

দুই দলের স্কোর তখন সমান। শামার জোসেফের শর্ট বল ঠিক মতো খেলতে পারলেন না উসমান খাওয়াজা। শেষ মুহূর্তে চোখ সরিয়ে নেওয়ায় বল ছোবল দিল হেলমেটে। এরপর স্বাভাবিক হতে পারছিলেন না অস্ট্রেলিয়ান ওপেনার। মুখ থেকে একটু রক্তও বের হলো, সম্ভবত জিহবা কেটে যাওয়ায়। মাঠ ছেড়ে যেতে তিনি বাধ্য হলেন। তৃতীয় দিনে যা একটু উত্তেজনা ছড়াল তখনই।

ম্যাচের ভাগ্য তো গড়া হয়ে গিয়েছিল আগের দিনই। আনুষ্ঠানিকতার তৃতীয় দিনে কোনোরকমে ইনিংস পরাজয় এড়াতে পারল ওয়েস্ট ইন্ডিজ। ১০ উইকেটের জয়ে প্রত্যাশিতভাবেই সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

৬ উইকেটে ৭৩ রান নিয়ে দিন শুরু করা ক্যারিবিয়ানদের ইনিংস গুটিয়ে যায় ১২০ রানে। সহজ রান তাড়ায় অস্ট্রেলিয়ায় হারায়নি কোনো উইকেট।

দ্বিতীয় ইনিংসে ৩৫ রানে ৫ উইকেটসহ ম্যাচে স্রেফ ৭৯ রানে ৯ উইকেট নিয়েছেন জশ হোজেলউড। এক টেস্ট ম্যাচে যা তার ক্যারিয়ার সেরা বোলিং।

তবে বোলারদের দাপটের ম্যাচেও আগ্রাসী এক সেঞ্চুরিতে ম্যান অব দা ম্যাচ ট্রাভিস হেড।

হেইজেলউডের দুর্দান্ত স্পেলে আগের দিনই বিপর্যস্ত হয়ে পড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় তিন সকালও তাদের শুরু হয় বড় ধাক্কা খেয়ে। শেষ স্বীকৃত ব্যাটসম্যান জশুয়া দা সিলভা বিদায় নেন দ্রুতই। ১৮ রান করা কিপার-ব্যাটসম্যানকে শর্ট বলে ফেরান মিচেল স্টার্ক।

ইনিংস পরাজয় এড়াতে তখনও ১১ রান লাগে ওয়েস্ট ইন্ডিজের, উইকেট বাকি ৩টি।

লোয়ার অর্ডাররা অবশ্য সেই ব্যবধান ঘুচিয়ে দেয়। তবে বেশি দূর যেতে পারেননি তারাও। স্টার্কের শিকার হয়ে ফেরেন ১৬ রান করা আলজারি জোসেফ।

হেইজেলউডের বল ছেড়ে দিয়ে বোল্ড হন গুডাকেশ মোটি। টেস্ট ক্যারিয়ারে একাদশ ৫ উইকেট পূর্ণ করেন এই পেসার।

প্রথম ইনিংসের মতো এবারও শেষ ব্যাটসম্যান হিসেবে ক্রিজে গিয়ে কিছুটা বিনোদনের খোরাক জোগান শামার জোসেফ। ম্যাচের সেরা বোলার হেইজেলউডের বলে তিনটি চার মারেন তিনি।

এই পরিক্রমায় ম্যাচে ৫০ রানও স্পর্শ করেন গায়ানার গহিন গ্রাম থেকে উঠে আসা অভিষিক্ত এই ক্রিকেটার। এর আগে তো বল হাতেও তিনি নিয়েছিলেন ৫ উইকেট।

টেস্ট ইতিহাসে অভিষেকে দুই ইনিংস মিলিয়ে ৫০ রান ও ৫ উইকেটের ‘ডাবল’ কীর্তি গড়া চতুর্দশ ক্রিকেটার শামার। তবে ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনিই প্রথম।

প্রথম ইনিংসে শেষ জুটিতে কিমার রোচ ও শামার জোসেফের ৫৫ রানের জুটি অবিশ্বাস্যভাবে গোটা ম্যাচেরই সেরা জুটি। দ্বিতীয় ইনিংসেও তাদের জুটির ২৬ রানের সৌজন্যে ১২০ পর্যন্ত যেতে পারে ওয়েস্ট ইন্ডিজ। শেষ জুটির প্রতিটি রান তুমুল করতালিতে অভিনন্দন জানান গ্যালারির দর্শকেরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category