সোমবার, ২২ জুলাই ২০২৪, ০২:৩৪ পূর্বাহ্ন

পপ গুরু আজম খানের জন্মদিন আজ

Reporter Name
  • Update Time : বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৫৭ Time View

বাংলাদেশের পপসংগীতের কিংবদন্তি আজম খানের ৭৪তম জন্মদিন আজ (২৮ ফেব্রুয়ারি)। শুধু রক বা পপ সংগীত নয়, বাংলা গানের ইতিহাসে আজম খান আলাদা একটি অধ্যায় হয়ে আছেন এবং থাকবেন।

বাংলাদেশে স্বাধীনতা-পরবর্তী একটি প্রজন্মকে রীতিমতো কাঁপিয়েছেন তিনি। কণ্ঠ দিয়ে মাতিয়ে রেখেছেন দেশ ও দেশের বাইরের কোটি কোটি ভক্তকে। দেশের ব্যান্ড সংগীতকে রূপ দিয়েছিলেন বিশ্বমানের। তার গাওয়া ‘বাংলাদেশ’, ‘রেল লাইনের ঐ বস্তিতে’, ‘ওরে সালেকা, ওরে মালেকা’, ‘আলাল ও দুলাল’, ‘অনামিকা’, ‘অভিমানী’, ‘আসি আসি বলে’, ‘পাপড়ি কেন বোঝে না’-এর মতো অসংখ্য গান এখনো হৃদয়ে দোলা দিয়ে যায়। চলতেন রকস্টারদের স্টাইলে। জীবদ্দশায় পেয়েছিলেন অসাধারণ জনপ্রিয়তা। তাকে ভালোবেসে সবাই ‘গুরু’ বলে সম্বোধন করেন।

১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুর সরকারি কলোনির ১০নং ভবনে জন্মগ্রহণ করেন আজম খান। তার পুরো নাম মাহবুবুল হক খান। বাবা আফতাব উদ্দিন আহমেদ ও মা জোবেদা খাতুন। তারা চার ভাই ও এক বোন। ১৯৫৫ সালে আজম খান প্রথমে আজিমপুরের ঢাকেশ্বরী স্কুলে ভর্তি হন। ১৯৫৬ সাল থেকে পরিবারসহ থাকতেন কমলাপুরে। আমৃত্যু সেখানেই ছিলেন তিনি।

পপ সম্রাটের কর্মজীবন শুরু হয় গত শতকের ষাটের দশকের শুরুর দিকে। একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন তিনি। যুদ্ধের সময় ঢাকায় সংঘটিত কয়েকটি গেরিলা অভিযানে অংশ নেন।

১৯৭২ সালে তার ব্যান্ড উচ্চারণ এবং আখন্দ (লাকী আখন্দ ও হ্যাপী আখন্দ) দেশব্যাপী সংগীতের জগতে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। আজম খান ২০১১ সালের ৫ জুন দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। কিন্তু তিনি ভক্তদের হৃদয়ে বেঁচে আছেন তার চিরস্মরণীয় গানের জন্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category