সোমবার, ২২ জুলাই ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন

শঙ্খনাদের আয়োজনে সরস্বতী দেবী বন্দনা

ময়নুল হাসান সুমন
  • Update Time : রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৪২ Time View

১৪ ফেব্রুয়ারী বুধবার সিডনির ইংগেলবার্ন লাইব্রেরী হলে ফাল্গুনের পঞ্চমী তিথিতে শঙ্খনাদ আয়োজন করেছিলো হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা।এ দিনে বাণী অর্চনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতীর আরাধনা করা হয়।
সনাতন ধর্মালম্বীদের মতে,দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন।


শঙ্খনাদ আয়োজিত পূজার মূল আয়োজন শুরু হয় বেলা ১১টায়।এরপর বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর রাতুল চরণে অঞ্জলি অর্পণ করেন আগত ভক্তগণ।দুপুর দুইটায় পূজায় অংশগ্রহকারী সকলকেই প্রসাদ বিতরন করা হয়।এছাড়াও সন্ধ্যা সাতটায় দেবী বন্দনার মধ্য দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।নতুন প্রজন্মের প্রতিনিধি রাপ্তি ও লিবনির উপস্থাপনায় অনুষ্ঠানটির শুরুতেই একটি দলীয় সংগীত পরিবেশন করা হয়।এছাড়াও একক সংগীত পরিবেশন করেন আর্শিতা, পৃথিবী, সুবর্ণা তালুকদার, পার্থ, প্রিয়াংকা পাল, গার্গী, ফারিয়া নাজিম, রনজিৎ দাশ ও সুমন বর্ধন।দ্বৈত নৃত্য পরিবেশন করে মা ও মেয়ে সুরমিতা ও মৌরী।একক নৃত্য পরিবেশন করেন
কুমকুম শর্মা, প্রিয়াংকা কুমার ও সঞ্চারী।


সবশেষে নৈশভোজের ঘোষণা দিয়ে ও শঙ্খনাদ পূজা কমিটির সভাপতি গনেশ ভৌমিক সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category