সোমবার, ২২ জুলাই ২০২৪, ০২:৪৯ পূর্বাহ্ন

ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচন

পূরবী পারমিতা বোস
  • Update Time : শনিবার, ৯ মার্চ, ২০২৪
  • ৮৭ Time View

আজ শনিবার সকাল ৮টা থেকে ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টা থেকে শুরু হয়ে চলবে বিকেল চারটা পর্যন্ত। ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনে এবার সব কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ করা হচ্ছে।

এই ইলেকশনে এবার মেয়র পদে প্রার্থী হয়েছেন – সদ্য বিদায়ী মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু। তার নির্বাচনী প্রতীক টেবিল ঘড়ি, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেসামুল আলম, তিনি নির্বাচন করছেন ঘোড়া প্রতীকে, শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাদেকুল হক খান মিল্কী টজু লড়ছেন হাতি প্রতীকে, কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ ড. রেজাউল হকের নির্বাচনী প্রতীক হরিণ এবং জেলা জাতীয় পার্টির যুগ্ম-সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম স্বপন মণ্ডল নির্বাচন করছেন লাঙল প্রতীকে।

নির্বাচন কমিশন বলছে, নগরীর ১২৮টি কেন্দ্রের ৯৯০টি বুথে ভোট গ্রহণ করা হবে। এর জন্য ১ হাজার ৫০০ ইভিএম প্রস্তুত করা হয়েছে। প্রার্থীদের মধ্যে ইকরামুল হক টিটু সকাল সাড়ে ৮টায় নগরীর প্রিমিয়ার আইডিয়াল হাইস্কুল কেন্দ্রে ভোট দেন। সকাল ৯টায় সাদেকুল হক খান ভোট দেন এডওয়ার্ড স্কুল কেন্দ্রে এবং সকাল সাড়ে ৯টা মুসলিম গার্লস স্কুল কেন্দ্রে ভোট দেন এহতেসামুল আলম।

ভোট কেন্দ্র গুলিতে সকালের দিকে বিভিন্ন কেন্দ্রে নারী ভোটারের উপস্থিতি ছিল বেশি। সেই তুলনায় পুরুষ ভোটারের উপস্থিতি কম ছিল।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, কাউন্সিলর পদে ১৪৯ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নগরীতে মোট ভোটার ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন। এর মধ্যে ১ লাখ ৬৩ হাজার ৮৭২ জন পুরুষ, ১ লাখ ৭২ হাজার ৬১৫ জন নারী ও ৯ জন হিজড়া। ১১ নম্বর ওয়ার্ডে একজন কাউন্সিলর পদপ্রার্থীর বিপরীতে কোনো প্রতিদ্বন্দ্বী নেই।

এদিকে দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া গত বৃহস্পতিবার রাতে নির্বিঘ্নেই শেষ হয়েছে নির্বাচনী প্রচারণা। আজ ভোট গ্রহণের জন্য নগরীর সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ। সীমিত থাকবে যানবাহন চলাচলও।

ময়মনসিংহ আঞ্চলিক নির্বাচন অফিস থেকে জানা যায় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজনের লক্ষ্যে প্রতিটি কেন্দ্রে যথাযথ নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
এই লক্ষে,নির্বাচনের জন্য স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি প্লাটুন বিজিবি, প্লাটুন পুলিশ, আর্মড পুলিশ এবং আনসার সদস্য, র‍্যাব ছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category