সোমবার, ২২ জুলাই ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ন

নারী দিবস, নারীকে সম্মান জানানোর দিবস; ঘর থেকেই শুরু হোক এর চর্চা

পূরবী পারমিতা বোস
  • Update Time : শুক্রবার, ৮ মার্চ, ২০২৪
  • ১৯৬ Time View

আজ আন্তর্জাতিক নারী দিবস।

বিশ্বের সকল নারীকে জানাই আমার শ্রদ্ধা ভালোবাসা ও শুভেচ্ছা।

নারী দিবস কি ?
কারা এই দিবস পালন করে ?
কাদের জন্য পালন করে?
কয়টা পরিবার নারী দিবসের মানে জানে?
বাংলাদেশের কতজন নারী তার পরিবার থেকে যোগ্য সম্মান পায়?
আজ কয়জন নারী শিকার হবে নানা নির্যাতন ও বৈষম্যের?
আমরা ক’জন দিতে পারবো এর উত্তর?!

নারী দিবসের আগে সাজ সাজ রব পড়ে যায়। ধুম পরে সংগঠন গুলোর আয়োজনের।নারী দিবসের স্লোগান, পোস্টার, ফ্লায়ারে ভরে যায় চারিদিক।ফ্যাশন হাউস, বুটিকস গুলোতে চলে ছাড়ের ছড়াছড়ি। বিউটিপার্লার গুলোতেও সাজগোজের ছাড় চলে।রেডিও-টিভিতে বিজ্ঞাপনের বাহার।”আমি ঘরও সামলাই, ব্যাবসাও সামলাই।বাহারে বাহ্ ।সূর্য্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নারী তুমি ছুটে চল তবেই সমাজ খুসি।আর তাতে পাবে তুমি বছরে একবার নানা বিশেষণ—নারী তুমি মহীয়ষী নারী তুমি শক্তিশালী নারী তুমি প্রেরণা নারী তুমি অজেয় নারী তুমি সেরা। নারী দিবসের আগে নারীই সব।মুষ্টিমেয় কজন নারী ছাড়া কারা পায় প্রাপ্য সম্মান? আমাদের সমাজের পরিবারের কজন পুরুষ বোঝে এই দিবসের গুরুত্ব?
“গ্রামে-গঞ্জে লাখো লাখো নারী কী পেল? কয়জন ন্যায্য মজুরি পায়? পুরুষতান্ত্রিক কটাক্ষ ও লোলুপতামুক্ত হয়ে কয়জন সম্মান-মর্যাদা নিয়ে বাঁচতে পারে? এসব কথা নারী দিবসে বলা হয় না কেন? কেন চিৎকার করে বলা হয় না, একদিনের সম্মান নয়, মানুষ হিসেবে নারীকে প্রতিদিন সমান সম্মান ও মর্যাদা দেওয়া হোক! সব নারী যেন মানবিক অধিকার নিয়ে বেঁচে থাকতে পারে, বিকশিত হতে পারে, তার ব্যবস্থা করা হোক! “
না, তা বলা হয় না বলা হবে না।বছরের এই একটি দিনই সাফল্য উদযাপনের।গোটাকয়েক নারীকে মাথায় তুলে বছরের পর বছর এই দিবস উদযাপনের, বাকিরা এই দিবস সম্পর্কে কিছু না জানলেও তাতে কারো কিছু যায় আসে না!
প্রতিদিন কত শত নারী নির্যাতনের শিকার হচ্ছে সেইসব নিয়ে মুখে তালা দিয়ে বসে থাকা পুরুষরাও আজকে সোচ্চার নারী দিবস পালনে।ঘরের বউকে যে পুরুষ পেটায় সে ও আজ চায় সমঅধিকার।যে পুরুষ প্রতিদিন বিভিন্ন নারীকে উত্যক্ত করে সেও আজ তুলে দেয় তার স্ত্রীর হাতে লাল গোলাপ।
এই হিপোক্রেসি আর কত দিন?
নারী দিবসে নারীকে মহান না বানিয়ে মানুষ হিসেবে দেখুন।নারী সব পারে এই নাগ পাশ থেকে তাকে মুক্ত করুন।তার সীমাবদ্ধতা গুলোকে সম্মান করুন।নারীকে আরেক নারীর পাশে দাঁড়ানোর সুযোগ করে দিন।ঘর থেকে শুরু হোক এই চর্চা, তবেই মুক্তি পাবে নারী, গুরুত্ব পাবে ২০২৪ সালের আন্তর্জাতিক নারী দিবসের স্লোগান।এই বছর নারী দিবসের শ্লোগান বা প্রতিপাদ্য বিষয় হল “নারীদের উপর বিনিয়োগ করুন, দ্রুত উন্নতি আনুন”।এই বিষয়টি লিঙ্গ সমতার দিকে অগ্রগতিকে ত্বরান্বিত করার জন্য মহিলাদের শিক্ষা, স্বাস্থ্যসেবা, অর্থনৈতিক ক্ষমতায়ন এবং নেতৃত্বের উন্নয়নে বিনিয়োগের মত গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেয়া হলে যথাযথ হবে নারী দিবস পালন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category